কম্পিউটারের জনক কে? আধুনিক কম্পিউটারের জনক কে? 2023

ভূমিকািঃ

আপনি কি বিভিন্ন কম্পিউটার সম্পর্কে জানতে আগ্রহি তাহলে এই পােস্টি আপনার জন্য। আজকের এই পোস্ট দ্বারা আপনি জানতে পারবেন। কম্পিউটার বিজ্ঞানের ইতিহাস ও কম্পিউটারের উদ্ভাবন । আধুনিক কম্পিউটারের জনক কে তিনি কোন দেশের নাগরিক এবং সুপার কম্পিউটারের জনক কে, আরো জানতে পারবেন পার্সোনাল কম্পিউটারের জনক কে। এ সকল বিষয় ‍নিয়ে বিস্তারিত জানতে আমাদের সাথেই থাকুন। তাহলে চলুন তাদের সম্পর্কে জেনে নেই।

কম্পিউটার বিজ্ঞানের ইতিহাস।

কম্পিউটার বিজ্ঞানের ইতিহাস এর সূত্র-পাত হয়েছিল বিংশ শতাব্দীতে, প্রধানত একটি স্বতন্ত্র বিষয় হিসাবে আধুনিক কম্পিউটার বিজ্ঞানের প্রচলনের অনেক আগেই যাত্রা শুরু করে। মূলত এই বিষয়ের উপর ধারনা পাওয়া গেছিল কয়েকশত বছর পূর্বে। পরর্তীকালে বিভিন্ন যন্ত্র আবিস্কার হয়। গাণিতিক মতবাদগুলির প্রয়োগ ইত্যাদির ফলে এটি একটি বিজ্ঞানের গুরুত্বপূর্ন শাখা হিসাবে প্রচলিত হয়। মূলত এর মাধ্যমে পৃথিবী-ব্যাপী এক বিরাট শিল্পের ভিত্তি তৈরি হয়।

কম্পিউটারের উদ্ভাবন।

১৯২০ সালের পূর্বের পৃথিবিতে কম্পিউটার বলতে কেরানী জাতীয় কর্মচারীদের (সাধারনত মহিলা) বোঝানো হতো। এই সকল কর্মচারীদের কাজ ছিল বাণিজ্যিক অফিস সরকারী কার্যালয়, গবেশনা কেন্দ্র, সামরিক বাহিনীর জন্য, জোতিবিজ্ঞান ও ক্যালেন্ডার প্রস্ততি ইত্যাদির প্রয়োজনে বিভিন্ন ছোটবড় গননাকার্য সম্পূর্ন করা।

১৯৩০ এর দশকে মূলত কম্পউটিং কথাটি মেশিন বা এক ধরনের যন্ত্র বোঝতে শুরু করে এবং সে সকল গননাকারী কর্মচারিদের কাজ যান্ত্রিক ভাবে করতে পারতো। তৎকালীন চার্চ ট্যরিং থীুুুসিস অনুযায়ী গানিতিক সমাধান পদ্ধতিতে তখনই এফেক্টিভলি অর্থাৎ গননাযোগ্য বলা যেটা কোন প্রকার পূর্বার্জিত জ্ঞান ছাড়াই শুধুমাত্র কাগজ কলমে অণুসরন করে সমাধান করা সম্ভব হতো। কম্পিইটিং মেশিন এর ধারনা প্রধানত এই তত্তের অনুরুপ ছিল।

কম্পিউটিং যন্ত্রটি দুই ভাগে ভাগ করা হয়।

  • অ্যানালগ কম্পিউটিং এর মাধ্যমে তখন তুলনার সাহায্যে কোন গণনা বা পাঠ নেওয়া হতো।
  • ডিজিটাল কম্পিউটিং যাতে গণনা বা পাঠ নেওয়া, প্রকাশ করা এবং তথ্য বাচিয়ে রাখা সবই হয় সংখ্যার সাহায্যে।

১৯৪০ এর দশকে কম্পিউটিং মেশিন নামটি সরিয়ে কম্পিউটার নাম করন করা হয়। কম্পিউটার যন্ত্র গুলো যান্ত্রিক উপায়ে মেনে শুধু নির্দেশ মেনে বিভিন্ন গননার কাজ গুলো সম্পন্ন করতো যা ১৯৩৬ এ প্রকাশিত (জনক অ্যালান টুরিং এর মতো কার্যপদ্ধতি বিশিষ্ট ছিল।

কম্পিউটারের যাত্রা কবে শুরু হয়?

১৮৮২ সালে বিজ্ঞানী চার্লস ব্যাবেজ প্রথম কম্পিউটার আবিষ্কার করেন, তবে প্রথম প্রজন্মের কম্পিউটারগুলো তৈরি শুরু হয় ১৯৪২ থেকে ১৯৬৬ এর মধ্যে। তবে সেই যন্ত্রগুলো এতোটাই বড়ো ছিলো যে, সেগুলো রাখতে বিশাল এক কক্ষের প্রয়োজন হতো। পৃথিবীর সর্বপ্রথম সম্পূর্ণ ইলেক্ট্রনিক কম্পিউটার নির্মাণ করা হয় ১৯৪৩ সালে, যার নাম ছিলো। ENIAC (Electronic Numerical Integrator And Computer)

আধুনিক কম্পিউটারের জনক কে ?

বিজ্ঞানী চার্লস ব্যাবেজকে আধুনিক কম্পিউটারের জনক বলা হয়ে থাকে। বিজ্ঞানী চার্লস ব্যাবেজ সর্ব প্রথম একটি যান্ত্রিক উপায়ের মাধ্যমে তিনি সংখ্যা ও সারনী গননা করার জন্য ১৮১০ সালে একটি যন্ত্র আবিস্কারের বিষয়ে ভাবেন। পরবর্তী সময়ে চার্লস ব্যাবেজ ১৮৩০ সালে তার পরিকল্পিত যন্ত্রটি আবিস্কার করেন।

চার্লস ব্যাবেজের আবিস্কারিত যন্ত্রটি কোন প্রকার বুদ্ধিমত্তা ছাড়া শুধু মাত্র গননা কাজ করতে পারত। বিজ্ঞানী চার্লস ব্যাবেজের আবিস্কারিত যন্ত্রটিকে মূলত গন্য করা হতো আধুনিক কম্পিউটারের প্রথম সংস্করন হিসেবে। বিজ্ঞানী চার্লস ব্যাবেজ তার আর্থিক সামর্থ না থাকার কারনে তার যন্ত্রটি পরিপূর্ন ভাবে তৈরি করতে পারেনি।

হাওয়ার্ড অ্যাইকন এর পরে চার চার্লস ব্যাবেজ প্রথম আধুনিক ভার্সনের কম্পিইটার তৈরি করেন সংখ্যা ও সারণী গনরা করার মাধ্যমে। মূলত এ কারনেই চার্লস ব্যাবেজকে আধুনিক কম্পিউটারের জনক হিসেবে স্বীকৃতি দেওয়া হয়।

তিনি কোন দেশের নাগরিক?

বিজ্ঞানী চার্লস ব্যাবেজের জন্মস্থান নিয়ে অনেক বিতর্ক রয়েছে, অক্সফোর্ড ডিকশনারি অফ বায়োগ্রাফি তথ্য অনুসারে তার জন্ম সম্ভবত ৪৪ ক্রসবি রো, ওয়ালওয়ার্থা রোড লন্ডন, ইংল্যান্ডে জন্ম গ্রহন করেন। লারকম স্ট্রিট এবং ওয়ালওয়ার্থ রোড জংশনে মূলত একটি নীল ফলক এই ঘটনা স্মরন করায়।

বিজ্ঞানী চার্লস ব্যাবেজ জন্মগ্রহনের তারিখটি ’দ্যা টাইমসে, মৃত্যুর সংবাদে ১৭৯২ সালে ২৬ জানুয়ারি দেওয়া হয়েছিল। কিন্ত তার ভায়ের ছেলে জানান যে এক বছর আগে তথা ১৭৯১ সালে ৬ জানুয়ারি জন্মগ্রহন করেছিলেন। সেন্ট ম্যারি নিউইংটন, লন্ডনের প্যারিস রেজিস্টারে দেখানো হয়েছিল যে চার্লস ব্যাবেজ ১৭৯১ সালে ৬ জানুয়ারি জন্মগ্রহন করেন।

আধুনিক কম্পিউটারের জনক জনক চার্লস ব্যাবেজ ছিলেন একজন ব্রিটিশ নাগরিক। চার্লস ব্যাবেজ একাধারে ছিলেন প্রকৌশালী, আবিস্কারক, গনিতবিদ ও দার্শনিক।

আরও পড়ুন

সুপার কম্পিউটারের জনক কে?

সুপার কম্পিউটার হলো পৃথিবির সব থেকে গতিসম্পন্ন কম্পিউটার। যে কম্পিউটার ডাটাকে প্রচন্ড গতিতে প্রসেস করতে পারে। সুপার কম্পিউটার গুলোর মধ্যে হাজার হাজার প্রসেসর থাকে যেটির দ্বারা সব কম্পিউটার একসাথে ব্যপক ডাটা নিয়ে কাজ করতে পারে।

সুপার কম্পিউটার গুলোর ক্ষমতা মূলত সাধারন কম্পিউটারের তুলনায় অনেক বেশি। সুপার কম্পিউটার গুলো বৈজ্ঞানিক এবং ইঞ্জিনিয়াররা ব্যবহার করে থাকেন।পৃথিবিতে সর্বপ্রথম সুপার কম্পিউটার তৈরি করা হয়েছিল ১৯৬৪ সালে, ১২ ই এপ্রিল এই কম্পিউটার একসাথে অনেক দূরত কাজ করতে পারে তাই সুপার কম্পিউটার হিসেবে পরিচিতি লাভ করে।

সেমোর ক্রে কে সুপার কম্পিউটারের জনক বলা হয়। সেমোর ক্রে ছিলেন একজন ইঞ্জিনিয়ার ও কম্পিউটার আর্কিটেক্ট। সেমোর ক্রে মূলত সুপার কম্পিউটারের ডিজাইন এবং ক্রিয়াশীল পরিবর্তন করেন। তিনি মর্ডান কম্পিউটার আর্কিটেকচারের প্রবর্তক হিসেবেও তখন বিখ্যাত ছিলেন।

সেমোর ক্রে প্রথমে কম্পিউটার ক্রে-১ নামে একটি সুপার কম্পিউটার তৈরি করেন এবং ১৯৭৬ সালে সেটি প্রথম মার্কেটে প্রকাশিত হয়। এই সিস্টেমটি তিনি নিজের প্রয়োজন মেটাতে তৈরি করেছিলেন। তার আরো অন্যান্য সুপার কম্পিউটার তেরি করেন যেগুলির মধ্যে ক্রে-২, ক্রে-৩ , ক্রে-৪, ক্রে- ৫ ,ইত্যাদি। উল্লেখযোগ্য। এই সুপার কম্পিউটার গুলো প্রধানত মহাবিশাল গননার শক্তি।

পার্সোনাল কম্পিউটারের জনক কে?

এড রবার্টস কে পার্সোনাল কম্পিউটারের জনক বলা হয়। এড রবার্টস ১৯৭৫ সালে Altair ৮০০০ তৈরী করেছিলেন, একটি প্রাথমিক ব্যক্তিগত কম্পিউটার যেটা উৎসাহীদের দ্বারা একত্রিত হতে পারে। The Altair ছিল প্রথম বানিজ্যিক ভাবে সফল ব্যক্তিগত কম্পিউটার এবং এ কম্পিউটারটি ছিল শৌখিন এবং উদ্যেক্তাদের একটি এজন্মকে অনুপ্রানিত করেছিল, যার মাধ্যে বিল গেটস এবং পল অ্যালেন ও ছিলেন, যারা আলটেয়ার এবং অন্যান্য ব্যাক্তিগত কম্পিউটারের জন্য সফ্টওয়্যার বিকাশের জন্য মাইক্রোসফ্ট প্রতিষ্ঠা করেছিলেন। আলটেয়ারের সাফল্য এবং ব্যক্তিগত কম্পিউটার বিপ্লব এটি সফুরিঙ্গে সাহায্য করেছিল যা আমাদের আজকের জীবনযাপন এবং কাজ করার পদ্ধতিতে গভীর প্রভাব ফেলেছে।

পৃথিবিতে যে সব থেকে বেশি কম্পিউটারের ব্যবহার করা হয় সেটি পার্সোনাল কম্পিউটার নামে পরিচিত আজকের এই বিশ্বে বেশিরভাগ মানুষের হাতেই একটি করে স্মার্টফোন রয়েছে। এবং মোবাইল ফোনটিও পাের্সোনাল কম্পিউটারের মধ্যে অন্তর্ভুক্ত।

শেষ কথাঃ

আশা করি আজকের এই গুরুত্বপূর্ণ আর্টিকেলটি পড়ে আপনি অবশ্যই জােনতে পেরেছেন। কম্পিউটারের যাত্রা কবে শুরু হয় তা থেকে শুরু করে বিভিন্ন কম্পিউটারের জনক কে এবং তিনি কোন দেশের নাগরিক এ সম্পর্কে বিস্তারিত জানতে পেরেছেন। অনেকেই আমরা কম্পিউটার বলতে শুধু মাইক্রো কম্পিউটার বা ডিজিটাল কম্পিউটার বুঝে থাকেন। কিন্তু, এগুলো ছাড়াও যে আরও কম্পিউটার রয়েছে তা সম্পর্কে অনেকেই অবগত নন। পোস্টটি সম্পূর্ণ পরে থাকলে আশা করছি বিভিন্ন কম্পিউটার সম্পর্কে ধারণা লাভ করতে পেরেছেন। এমন আরও ব্লগ পড়তে আমাদের ওয়েবসাইট ভিজিট করুন।

FAQ

আধুনিক কম্পিউটারের জনক কে?তিনি কোন দেশের নাগরিক?

বিজ্ঞানী চার্লস ব্যাবেজকে আধুনিক কম্পিউটারের জনক বলা হয়ে থাকে।
বিজ্ঞানী চার্লস ব্যাবেজের জন্মস্থান নিয়ে অনেক বিতর্ক রয়েছে, অক্সফোর্ড ডিকশনারি অফ বায়োগ্রাফি তথ্য অনুসারে তার জন্ম সম্ভবত ৪৪ ক্রসবি রো, ওয়ালওয়ার্থা রোড লন্ডন, ইংল্যান্ডে জন্ম গ্রহন করেন।

ইন্টারনেট ও কম্পিউটারের জনক কে?

ইন্টারনেটের জনক Vinton Gray Cerf. তিনি ২৩শে জুন, ১৯৪৩ এ জন্ম গ্রহণ করেন। যাকে আমরা ইন্টারনেটের জনক বলা হয়। বিজ্ঞানী চার্লস ব্যাবেজকে কম্পিউটারের জনক বলা হয়ে থাকে।

ডিজিটাল কম্পিউটারের জনক কে?

Jon Von Newman তিনি একজন হাঙ্গেরীয় বংশদূত ও আমেরিকান গণিতবিদ ছিলেন। জন ভন নিউম্যান ডিজিটাল কম্পিউটারের জনক বলা হয়।

পার্সোনাল কম্পিউটারের জনক কে?

এড রবার্টস কে পার্সোনাল কম্পিউটারের জনক বলা হয়। এড রবার্টস ১৯৭৫ সালে Altair ৮০০০ তৈরী করেছিলেন, একটি প্রাথমিক ব্যক্তিগত কম্পিউটার যেটা উৎসাহীদের দ্বারা একত্রিত হতে পারে।

সুপার কম্পিউটারের জনক কে?

সেমোর ক্রে কে সুপার কম্পিউটারের জনক বলা হয় । সেমোর ক্রে ছিলেন একজন ইঞ্জিনিয়ার ও কম্পিউটার আর্কিটেক্ট।

কম্পিউটার কত সালে আবিষ্কার হয়?

১৮৮২ সালে বিজ্ঞানী চার্লস ব্যাবেজ প্রথম কম্পিউটার আবিষ্কার করেন, তবে প্রথম প্রজন্মের কম্পিউটারগুলো তৈরি শুরু হয় ১৯৪২ থেকে ১৯৬৬ এর মধ্যে।
By Rank Math SEO

Leave a Reply